• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ঘুষ দিয়ে স্থায়ী কমিটির পদ বাগাতে চান বিএনপির সিনিয়র নেতারা     

প্রকাশিত: ২৩ মার্চ ২০২২  

বিএনপির স্থায়ী কমিটির তিনটি শূন্য পদের জন্য লবিং-গ্রুপিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছেন স্থায়ী কমিটির একাধিক সদস্য। অনেকেই কমিটিতে স্থান পাইয়ে দেওয়ার জন্য দলটির কয়েকজন সিনিয়র নেতাকে অর্থ-বিত্ত, ফ্ল্যাট এমনকি গাড়ি উপহার দেওয়ার মতো প্রলোভনও দেখাচ্ছেন পদপ্রার্থী দ্বিতীয় সারির একাধিক নেতা। বিএনপির কয়েকজন নেতার সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

এ বিষয়ে তারেক রহমানের ঘনিষ্ঠ একজন নেতা বলেন, স্থায়ী কমিটির তিনটি পদ নিয়ে দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে নানা হিসাব-নিকাশ চলছে।

তিনি আরো বলেন, তারেক রহমানের সঙ্গে ভালো খাতির থাকায় এখন পর্যন্ত ৫ জন জাতীয় নির্বাহী কমিটির সদস্য গত কয়েকদিন ধরে ধরনা দিচ্ছেন। দুঃখজনক হলেও সত্য, যোগ্যতা না থাকা সত্ত্বেও তারা স্থায়ী কমিটির সদস্য হওয়ার জন্য অর্থ-বিত্ত, ফ্ল্যাট এমনকি দামি গাড়ি উপহার দেওয়ারও প্রলোভন দেখাচ্ছেন।

দলের স্থায়ী কমিটির পুনর্গঠন ও প্রত্যাশা সম্পর্কে জানতে চাইলে বিএনপি চেয়ারপার্সনের এক উপদেষ্টা আক্ষেপ প্রকাশ করে বলেন, বিএনপির চেয়ারম্যান যাকে যুতসই মনে করবেন তাকেই নিযুক্ত করবেন। সে বিবেচনায় পর্যায়ক্রমে গুলশান কার্যালয়ের শামসুর রহমান, শিমুল বিশ্বাস, আব্দুস সাত্তার, ফাতেমা বেগম কিংবা নয়াপল্টনের রেজাউল করিমও যদি দলের স্থায়ী কমিটির সদস্য হন, তাতে অবাক হওয়ার কিছু নেই। বিএনপি তো ইচ্ছাধারী নেতাদের দলে পরিণত হয়েছে।

পদ পেতে উৎকোচ ও ধরনার দেওয়ার বিষয়ে জানতে চাইলে স্থায়ী কমিটির গুরুত্বপূর্ণ সদস্য বলেন, যেকোনো কমিটিতে পদ পেতে নেতাকর্মীরা তো সবসময় উদগ্রীব হয়ে থাকেন। আর স্থায়ী কমিটির পদ পাওয়া তো নেতাদের জন্য স্বপ্নপূরণের সমান। তাই হয়তো অনেকেই বিভিন্ন জায়গায় চেষ্টা-তদবির, লবিং করছেন।

তিনি আরো বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তার বিশেষ ক্ষমতাবলে পদ বিতরণ করতে পারেন। এখানে স্থায়ী কমিটির সদস্যদের বেশি কিছু করার সুযোগ নেই। আসলে যাদের যোগ্যতা কম তারাই এই ধরনের অনৈতিক কাজ করে থাকেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –